সারাটা গায়ে অস্বস্তি মেখে
স্নানে চলল দিন ,
পুকুরগুলো চিতপটাং , খাল বিল সব দেশছাড়া  , নদীর স্রোত গাছাড়া ,
সাগর যাত্রা পুণ্যতোয়া দিশেহারা ;
দিনের তাই পুড়ছে শরীর , জমছে ময়লা দেহময় |
রাত বাড়লেই দিন করছে তপস্যা
জীবন যুদ্ধে দিন কাটাবেই সমস্যা ;


মেঘকন্যা এবার তুমি মেঘ হয়ে যাও ,
আর কতকাল বাপের বাড়ি পাহাড় দেশে থাকবে
আকাশ বাতাস কাঁপিয়ে কালবৈশাখীর হাত ধরে
দিনের দেশে এসো ,
জীবন কথা বলো
বৃষ্টি হয়ে দিন ভিজিয়ে শান্তি হয়ে যাও |
                 ------