দৃষ্টি মুখের আড়ালে লুকোচুরি ছল
সুখের পসরা আঁকা অতি ক্ষীণ বল ,
ঘর বাইরের আলো , ছাদে পায়চারি
চাঁদ উঁকি মারে প্রাণে , কেন মুখভারি ?
মিলনেও ছেদ পড়ে নোংরা এ বিছানা
কাঠ খড় পুড়িয়েও তাপ মিলছে না ,
তাও পথ আগলেই সুদূরে দিগন্ত
যেন সে শান্তির খোঁজে খুব পরিশ্রান্ত ।


সাবলীল বিরক্তির উচিতে বিরাগ
অশ্ব পিঠেতে সওয়ার খুব অনুরাগ
কি চাই কি চাই আরো কল্প বিলাসিতা
পরিপাটি খাঁচাতেও দেহে অলসতা ।
জানলা খুলেই বিভা কেমন কেমন
ইচ্ছের মন খারাপ রচে উপবন ।