দাবদাহ ধুয়ে মুছে সাফ করতে
ধুলো ময়লা ঝেড়ে
জল ঢেলে ধুয়ে
ভারি পর্দা আর এ সি লাগালাম।

কিন্তু বাইরের কাজ
সে বেড়ি পরিয়ে দিল
দুদণ্ড আরামের পায়ে।


ওত পেতে বসে ছিল রৌদ্র
খরতা তপ্ততা রুদ্রতা দগ্ধতা
গর্মি ঘামোরি বিমারি
চেপে ধরল।


লড়াই ব্যস্ততায়
বাস্তবতায়
হেরে যাই আবার উঠে দাঁড়াই  


তাই আজও বেঁচে আছি।