গর্মি ঘামে বড্ড জ্বালা প্রাণ আইঢাই
তীব্র রোদে হাঁ করে যে দাঁড়িয়ে দুপুর ,
দূরে বোধের হল্কাতে মগ্ন গ্রীষ্মটাই
নিঃস্ব জলে ফুটিফাটা শুকনো পুকুর ।
পথের পাশে হারিয়ে গাছের ছায়াটি
রুক্ষ পথিক অশান্ত ভিক্ষা মাগে মেঘ
নিস্তেজ এই দিনের তপ্ত পরিপাটি
ধূলি ধুসর দহনে লুকিয়ে আবেগ ।


ভাঙছে ঋতুর খেলা রুক্ষ প্রকৃতির
স্বস্তি নেই চারিদিকে জীবের আকুতি
এত গরমে অস্থির পাল্টে স্বভাবের
দাও শীতল পরশ মলয় সম্প্রীতি ;
কাতর চাতক তৃষ্ণা মিটাও এবারে  
শান্তির বর্ষণ হোক জীবন আধারে ।
             -০-০-০-০-