ছুটে চলা আলোকবর্ষ নিশানায়
সুখ দুঃখের নক্ষত্র আলোক;
ধৌত বর্ণালীর সেই সামিয়ানায়
ঢুকে পড়ে কৃষ্ণগহ্বর ;
অযুত নিযুত সংস্থাপকের মেরুদন্ডে
শ্যাপলার বিলপুকুর গন্ধ
হাতধরা পৃথিবীর বুকে  
ঝাড়ে বংশে বড় হয় বড়াই করে।  
প্রকট ধুমকেতু প্রবালের দ্যুতিতে
সংস্থাপক হয়। খসে পড়া তারা
এদিক ওদিকে ইচ্ছের রঙ মাখায়।
মাস্ক মুখে আঁটা ডুবুরির
জলকণার বিচ্ছুরণ
সুপ্তির লাউডগা সাপে
সবুজ বিস্ফোরণ ঘটায়।


সবটাই চোখের তারার অনুরণন
অবাধ বলয় রহস্যমাত্র।

                             -০-০-০-