বাঁচার জন্য হাততালি দিয়েই
তোমারই তো করছি প্রশংসা ,
আমাকে তোমার মধ্যে সাজাতে
রং মেখে তোমায় দিয়েছি সর্বস্ব ।


তুমি আবার অন্য কারো মতে
নিজেকে গড়ছ একেবারে স্বতন্ত্র
তারই জোরে তোমার স্রোতে
হারাচ্ছি আজ আমাদের নিজস্ব ।


তুমি ভাবছ সবাই অনুগামী
একা আমি সবার উপরে
আমাকে নিয়ে নাচানাচি করে
আমার জন্য মরে আর বাঁচে ।


প্রত্যেকে আমরা নিজেরাই বাঁচি
গড়ে তুলতে সেই বাঁচার ভূমি
কারো না কারো পেছনে চলতে
শ্লোগান তুলি সকাল সাঁঝে  ।


ধন্য শাসনে যুগের চালচিত্রে
আসে আমাদের ভাগ্যের সাথি
আমাদের তাই আধপেটা খেয়েও
গান তারকায় মনটা নাচে ।


তোমরা সবাই অতি-মানুষ রূপ
আমরা চলমান চলন্তিকায়
আমাদের শ্রমেই গড়া সংসারে
রূপকার তোমাদের নাম সাজে ।


         -০-০-