তোমার বুকেই মন আছে
মানতে তোমার আপত্তি কি ?


জানি , তাকে তুমি যখন মেলে ধরো
প্রাণের সুরে প্রাণ মিলিয়ে ধন্যি শাখায় নাচতে থাকো
সবাই তখন মজা করে লুডো খেলে
সাপ সিঁড়িতে নামিয়ে আদর
নকল বিষে পোড়ায় তোমায় ।


তবুও মন বলতে আপত্তি কি ?


তাকেই তুমি লালন করো
গাছে চড়াও খাদে নামাও
সুখের খোঁজে মাটি চষাও
ময়লা ঘেঁটে রতন খোঁজাও
আবার রতন ফেলে মাতন মাতাও ।


মাঝে মাঝে সেও রাঙামাসি হয়ে যায়
ওই ওই আও আও শিশুটির হাতে হাত ধরে
ডুব সাঁতারে সাগর পারে
মেলার ভিড়ে অসীম হয়ে হারিয়ে যেতে চায় ,


তাকেই মন মানতে আপত্তি কি তোমার ?


               -০-০-০-