সাজিয়ে অবতারণা করা চিত্র
বরাবর গতানুগতিক হয়ে পড়ে,
একটুও ভাবনাময় বা নতুনত্ব আনতে পারে না;
পুরোটাই সাজানো থেকে যায়
যেমন পুরস্কার, সম্মান, মেডেল
আর অনেক কথার পিঠে কথা বলা বক্তৃতা।
রোজ সূর্য উঠবে ভেবেই
তোমার সাজানো আগামীতে রোদ পড়বেই
এমন ভেবে রাতের না-দেখা ঘুম কিছুতেই নষ্ট হতে দিও না।
সাজিয়ে ফুল ফোটে না
পাখি গান গায় না:
সবাই শুধু নিয়মে চলে
আর চলমান জীবনকে খুব উপভোগ করে।
               ---------