চলার পথের রঙিন সীমায়
কালের কালো দাগ,
ভয়ে হৃদয় কাঁপে ওঠে
দিগন্ত আজ বেসুরেতে উঠবে না তো বেজে?
এইটুকু এই সঞ্চয় সুখ  
ছিনিয়ে নিয়ে বাদুড় ঝোলা
আঁকবে না তো শুধুই স্মৃতিচিহ্ন?
যুগের হাওয়া শূন্যে দোলা
মানুষ মলিন ব্যাখ্যা জীবন কথা
মাটির গন্ধে বিমুখ
ছায়ার স্রোতে বিলোল মায়া
উলোট পালট দিক বদলে হারিয়ে দেবে না তো?
ওই কেন গো বিভোর বিভা
বাঁচার ঘর ধুলোর নাগরদোলা,
গাছ পাখিদের শাখায় পাখায়
ডাকছে বিশ্ব জোড়া
কথার কথা আলোর মালা;
সেই তো আমার অনেক পাওয়া
সুখ জড়ানো শান্তি মালা।  


             -০-০-