কাজ করতে তার কোন কষ্ট হত না
কোন অবহেলা করত না
যা জানত তাই সে প্রাণ লাগিয়ে করে যেত ;
হাতের সাথে কলমের মেল ঘটাতে
সমস্ত জরুরী তার সময় ভাবনায় সে ঠিকই করে যেত ।
ধীরে ধীরে তার এই কর্মনিষ্ঠায় ঢুকে পড়ল চাপ ;
অন্যের বোঝা টানার শখ ছিল না
তবুও মালিকানার পক্ষপাতিত্বে
কাজের মানুষের মনে জাগল প্রতিবাদী ভাষা ।
সে ভাষা সে কাজেই প্রয়োগ করল
টিম ওয়ার্ক কালচারের কাজগুলো গুছিয়ে দিতে
অনেক চেষ্টাও করল ।
প্রয়াস এত সহজে সহযোগিতার হাত বাড়িয়ে দিল না
বিচ্ছিন্ন একতার মেরুতে শ্রম কাঁদতে লাগল
পাওনা গণ্ডা দেওয়ার বিভাজনে
বিষিয়ে উঠল শ্রমিক মন ।
কি করে লিখব আমরা মে দিবসের উপাখ্যান !
             -০-০-০-