রাস্তায় কুড়িয়ে পাওয়া সম্পর্কে
শুধু শুধু চিড় ধরাতে চেয়ে না ,
সে যেমন বইছে তাকে বইতে দাও ।
মাঝে মাঝে হাঁপিয়ে উঠলে পাখার বাতাস দিও
জল তেষ্টায় পরম আদরের বৃষ্টিকণা
আর রাস্তার মোড়ে দু দণ্ড সময়কে
দাঁড়াতে বলেই তুমি চলে যেও না ;
তাহলে সম্পর্কের নিষ্ঠুরতা প্রকাশ্যে বেরিয়ে পড়বে ।
মতের বিনিময়ে যে ভগ্নাংশ ধরা পড়বে
তাকেই লালিত করে
সামাজিক অবক্ষয়ের দীনতা
রাস্তার আঁকে বাঁকে মাইল স্টোন করে বসিয়ে দিও না ।
তাকে পথের ধুলো ভেবে
ঘরে এসে ধুয়ে ফেলতে পারো
ক্ষত ভেবে দূর করতে
তখন আবার অন্য রাস্তা নিতে হবে ;
আর সম্পর্কও তখন অন্যমাত্রা পেতেও পারে
আবার হারিয়ে গিয়ে
রাস্তাটাই না ঘরের দুয়ারে ভিড় করে দাঁড়ায় ।


চিনে নিতে কষ্ট হলেও
চোখ কান খোলা রাখতেই হবে ।
        -০-০-০-