পাখিটা বসছে বারান্দাতে
কিচিরমিচির করে ডেকে
যাচ্ছে আবার উড়ে ,
এভাবে তার যাওয়া আসায়
আমি ভাবছি মনে
এত অস্থির আইঢাই ভাব
পাখির জীবনে !
রোদ গরমের স্নান সেরে সে
খুঁজছে বাঁচার ছায়া
ভেঙে পড়া গাছ পাতাতে
দুলে ওঠা ঝুলে পড়া বাসার মাঝে
পাচ্ছে না সে ঘর গেরস্ত
আপন সুখের মিষ্টি মায়া ।
তাই কি আমার ঘরের হাসি
সুরের রাশি ঠাণ্ডা ভারি মিষ্টি ভাষী
আলোর খুশি ভালোবাসি
দেখেই বারে বারে
আসছে আমার ঘরে ?
ওরে ও পাখি
আমাদের সুখের ফাঁকি
পুরোটাই যে কেবল মেকি ।
      -০-০-০-