রাগছে সূর্য বাড়ছে তেজ
গরম বায়ু নাড়ছে লেজ
পৃথ্বী যে তাই টাল মাটাল
নাচবে কবে বৃষ্টি মাতাল ।
লন্ডভন্ড সেই বিকেলের
কালের মাতন গ্রীষ্মকালের
হচ্ছে জমা সবুজ নাশে
যাচ্ছে দেখা যুগ দিবসে ।
অশান্ত হয় জীবন মুখী
ইঁট পাথরে সুখের পাখি
বাড়ছে শুধু কালো গহ্বর
এবার বাড়ুক ঋতুর বহর ।
-০-০০-০-