ঘুরপাক খাওয়া আমাদের অচেনা  
অলিগলির রহস্য যাত্রাপথ
গোবর নিকানো উঠোনে এসে যায়;
ডাক দেয়
কই গো বড় বউ, এক ঘটি জল দাও
এই গরমে তেষ্টা মেটাই,
গাছ পাখার বাতাস
কুঁজোর জলে ঠায় তাকিয়ে থাকে।


সরু আল সবুজ খেত  
ঘাস ফড়িং প্রজাপতি
সাপ ইঁদুরের দোলাচলে
বেলতলার শুনশান ভূত
বাঁশবনের ক্যাঁচ কোঁচ পেরিয়ে
সহজ স্বাভাবিক।
চণ্ডীতলার আসর বড্ড বেখেয়ালী  
ঘুঁটের গাদা খড়ের চাল
বিশ্রামে আরাম ঠেস দেয়;
শান বাঁধানো ঘাটে
আজ বড্ড স্নানের ঘোমটা।


এই সব আঁতুড়ের পৃষ্ঠায়
বাংলার মাটি ঘর দালান
বিছানা পেতে ধুলোর সমান্তরালে
আকাশ দেখে
কল কাকলিতে দিন মুখরিত করে।


শুধু একবার  চেয়ে দেখো ।