আমারে বন্দী কর
বন্দী কর
হিয়ারি খাঁচায়।


ও আমি
যাব চলে কোন কালে
আঁধারের গুহায়।


আমারে নে ভাসায়ে
নে ভাসায়ে
তোর সাগরের বুকে,
কবে জানি
রক্ত সাগর আমায় নিয়ে
ভাসায় মনের সুখে।


কবে জানি
প্রাণ পাখিটা কয়না কথা
চুপ হয়ে যায় দুঃখে।


আমারে যা দিয়ে যা
একটু আলো
তোর আলোরি থেকে,
কবে জানি
নিভু নিভু হয়ে আমি
পুরোটা যাই নিভে।


আমারে একটু দয়া
যা দিয়ে যা
তোর দয়ারি থেকে।
কবে জানি
থাবা মারে
কড়াল ছোবল
দয়াহীন হাতে।


আমারে ধান এনে দে
ধান এনে দে
তোর ধানী গুদাম থেকে,
কবে জানি
যাই চলে যাই
ক্ষুধা নিয়ে পৃথিবীটা থেকে।