রাজনীতি তব নামটি লাগে  শুনতে মধুর অতি,
কতটা করেছ কল্যাণ তুমি, কতটা করেছ ক্ষতি।
কতটা দিয়েছ শান্তি তুমি, দিয়েছ কতটা অশান্তি;
হিসেব আজি চাইছি আমি রেখনা হে কোন ভ্রান্তি।
রাতারাতি কত মহল গড়েছ  সোনার বঙ্গভূমি,
অনাহারী আজি না খেয়ে দ্যাখো  করছে রক্তবমি।
রাজপথে দ্যাখো হেসেখেলে আজি ঘুরছে কত খুনি!!!
হারানো আস্থা তোমার উপরে কিভাবে ফিরায়ে আনি?
বিবেকের পায়ে দিয়েছ শিকল, করেছ খাঁচায় বন্দী,
স্বার্থ বাঁচাতে করেছ কত যে নতুন নতুন ফন্দি।


তোমার কাছেতে করছি আজি ছোট্ট একটি আর্তি,
এবারে  তুমি   বিবেকটাকে দাও না একটু মুক্তি।


(রচনাঃ৫/৬/১৩,সকাল ৫ টা)