(নিজের মত করে লিখলাম। কোন ধারা মানালাম না।)
------------------


হায়! হায়!  হায়!
এ ঢাকায় থাকা দায়;
কি করি উপায়!


বেরুলেই রাস্তায়
ধুলো বালি সীসাতে
টিকে থাকা দায়।
মিরপুরাতে?
নাকি আজিমপুরায়?
ঠাঁই যে কোথায়!


জ্যামে জ্যামে রাস্তায়,
যাই ডুবে চিন্তায়,
যাব যে বাসাতে আজি
কত ঘণ্টায়!
কয়েকটা কবিতা
জ্যামের এই সময়েতে
লিখে নেয়া যায়।


প্যাঁ প্যাঁ, ভ্যা ভ্যা
গাড়ি-হর্নটায়,
কানটারে বিশ্রাম
হায় নাহি দেয়।


ফুটপাতে ব্যবসায়ী
খালী চিল্লায়।
লোকগুলো রাস্তায়
গায়ে গায়ে লেগে যায়।
বাসা যাব কতক্ষণে
পরি চিন্তায়।


সোয়াইন ফ্লু  এসে গিয়ে
বার্ড ফ্লু বিদায়।
এই বুঝি কোন ফ্লু
হানা দিয়ে যায়।


বাঁচাও............!


টেনশনে, টেনশনে
ঘাম এসে যায়।


মাগো! কোথা যাইগো!


ভাবি যাবে টেনশন
যদি যাই বাসায়।


বাসা গিয়ে অবশেষ
চোখ পরে বিছানায়।
“নাও শুয়ে কিছুক্ষণ
ক্লান্ত এই মন
অবশেষে কয়।


বিদ্যুৎ বলে দেয়
“ হবে না তাহা ভায়া
নিয়ে ঐ চারপায়া
বেলকুনি যাও সড়ে
হও যে বিদায়।


গরমেতে আর নাহি
দেখি যে উপায়।
বেলকুনি সড়ে যেতে
মন সাড়া দেয়।


হায়! হায়! হায়!
প্রিয় এ ঢাকাটায়
প্রতিদিন এভাবেই
দিন কেটে যায়।


অবশেষে বলে ঢাকা
হেসে হেসে আমায়,
“এ শহরে তুমি ভাই
পাকা হবে নাহি থাকায়,
অঞ্চলে যাও ফিরে
ফিরে যাও বাসায়
একান্ত প্রয়োজনে
ফের এস না হয়।"



(লেখাটা আগের; তারিখ মনে নেই)