বসে একদিন বিকালবেলা
দেখছিলাম পাখিরমেলা,
আর ভাবছিলাম
কতই না মধুর ছিল আমার ছেলেবেলা ।


সকাল বেলার প্রাকৃতিক দৃশ্য
ছিল কতই না সুন্দর,
আমার গ্রামের ফসলের
ছিল সবার কাছে কদর।


খালে-বিলে নদী-নালায়
কতই না মাছ ধরতাম,
মাঠের সবুজ শ্রামল রূপ
কোল ভরে নিতাম।


ছুটির দিনের দুপুর বোলায়
নদীর ধারে বসতাম,
সকলে মিলে আনন্দ করে
দুপুর কাটিয়ে দিতাম।


বিকালে মোরা মাঠে যেতাম
সবাই একসাথে মিলে,
আযান হলে ফিরতাম বাড়ি
খেলাধুলা সব ফেলে।


এখনও আমার স্মৃতিতে জাগে
সেই সরল গ্রামের কথা,
ফিরে যেতে না পেরে
মনে পাই শুধু ব্যথা।