"স্বপ্নের বাংলা "


লক্ষ মানুষের রক্তের বিনিময়ে
এসেছে যে বাংলার স্বাধীনতা,
জীবন দিয়ে রক্ষা করব তা
ভেঙে সকল জীর্ণতা।


কোটি মানুষের স্বপ্নের দেখা
যে সোনার বাংলা,
কথা দিলাম গড়ব তা
জীবন দিয়ে আমরা।


লক্ষ শহীদের রক্তে ভেজা
যে স্বাধীন দেশ,
তার প্রতি আমাদের ভালবাসা
কখনও হবে না শেষ।


হাজার কবির মনের আঁকা
যে রূপসী বাংলা,
সম্মান তার বাড়িয়ে দেব
দেশের উন্নতি করে মোরা।