মনের কথা রয় যে মনে
শোনাতে চাই কেই বা শোনে?
সবাই আছে স্বার্থমগ্ন,
চলে যায় যে শুভলগ্ন।
কেউ জানতে পারে না,
কেউ শুনতে পারে না।
মনের কথা মনেতে রয়,
কথার নদী কলকলিয়ে ব্‌য়,
যার জানার কথা -
সে জানতে পারে না,
যার শোনার কথা -
সে শুনতে চায় না।


খুঁজতে খুঁজতে মনের মানুষ
ওড়াই যত স্বপন ফানুষ,
কোন আকাশে যায় যে ভেসে;
মনের মানুষ লুকিয়ে বসে,
গায় আমারই গান;
আমার জন্যই সে অপেক্ষমান -
তা জানি, তবু মনের কথা মনেতে রয়;
মনে মনে মনের মানুষের কথাটি কয়;
কেউ জানতে পারে না,
কেউ শুনতে পারে না।।