ফাঁতনা নড়ে না;
টোপ খেয়ে চলে যায়
বড়শীতে গাঁথে না,
জলকেলি করে ওরা
কত যে ফ্যাশা্‌ন,
দেখে দেখে বসে থাকা
হল মোর প্যাশান,
ওরা সব মাছ পেল;
আমারটা ফাঁকা -
শুধু শুধু ঘুরে যায়;
জীবনের চাকা।
ছিপ পেতে বসে আছি;
হলোনা মাছধরা শেখা,
মাছরাঙ্গারা বিদ্রুপ করে;
পেলাম না তোমার দেখা।