পড়ন্ত গোধূলিটাকে সঙ্গ দিয়ে অবসরটাকে খরচ করতে এসেছিলাম,
বৃদ্ধ কৃষ্ণচূড়াটার মসৃণ গায়ে আলতো হেলান দিয়ে...
অন্তর্ভেদী আকাশের ঘোলাটে চোখে চোখ রাখার অভিপ্রায়...
পকেটে পাঁচ টাকার বাদাম আর দু'টো ধুম্রশলাকা নিঃশেষের অপেক্ষায়...
নেপথ্যে বিরহী রাখালের পরিচিত বিষাদীয় সুরে উদাসী হওয়ার আয়োজন...


বেগুনী আকাশে বেড়াতে এসে গোলাপী-লাল মেঘগুলো কি একটুও লজ্জিত!
জ্বলজ্বলে ঐ 'সন্ধ্যাতারা'র সাথে লালচে মেঘটার বিয়ে দিয়ে দেব নাকি?
বাহ! চমকিত বজ্র সগর্জনে কি তার সম্মতি জানালো!
তারাটার উজ্জ্বলতাও খানিকটা বাড়লো বলে মনে হচ্ছে...!
এমন উত্সাহী যুগলদের মিলন কখনোই আমার অভাবে আটকে থাকবে না...
আমার নিয়তিই ভিন্ন...রহস্যের হাসি ঝুলিয়ে অপেক্ষায় আছে ভাগ্যদেবী...
কল্পনায় নির্ধারণ করে রেখেছে এমন কোন দুঃসাধ্য কাজ...
...যেটা আমি ছাড়া আর কেউই করার যোগ্যতা রাখে না...!!
আমিও অপেক্ষায় আছি...
ভাগ্যদেবীর সাথে সেই দুর্গম অভিযানে...যাত্রার অপেক্ষা...