যদিও অনেক আগের লেখা কবিতা,তবু.....শ্রমিক দিবসে খেটে খাওয়া মানুষগুলোর প্রতি এই ছোট্ট নিবেদন-



ওরা তো মানব নয়;
মানবের মাঝে ওরা মানবের কারিগর!
স্বর্গীয় দূত ওরা!
সভ্যতাতে ওরা সেই পয়গম্বর-
যারা ছুঁয়ে দিলে
মাটিতে ফসল ফলে,
যাদের নিপূণ হাতের ছোঁয়ায়-
চাকা ঘোরে কারখানায়!
ভাঙা ঘরে থেকে ওরা
গড়ে তোলে রাজপ্রাসাদ,
একমুঠো অন্নের বিনিময়ে
ফিরিয়ে দেয় গ্রাসভরে পূণ্য-প্রসাদ!
ওরা রক্তকে করে ঘাম,
তবু পায়নাকো তার দাম!
এই সমাজের প্রতিটি কোণে
সেই শ্রমিকেরা মানবেতর দিন গোণে,
আমরা কী শুনেছি কখনো তাদের আত্মবিলাপ?



রচনাকালঃ 01/05/2009