আজ তুমি ক্ষুদ্র স্বার্থে
ভাঙছ মায়ের মন,
ভেবে দেখ তিনিই তোমার
সবচেয়ে আপন জন।


আজ তুমি সুখের বশে
করছ যারে পর,
ভেবে দেখ তিনি ছাড়া
জীবন বালুচর।


আজ তুমি মুখ ভরে যারে
দিচ্ছ আচ্ছা করে গাল,
ভেবে দেখ তিনি ছাড়া কেমন হতো
তোমার ছোট্টবেলার হাল।


আজ তোমার ঘরের বাইরে
কাটায় যিনি রাত,
একদিন তুমিই তারে মা মা বলে
মিটাতে মনের স্বাদ।


আজ তোমার আচরণে যার
ঝরছে অশ্রুধারা
সেই মা-ই তোমার
আঁধার ঘরের জ্বলজ্বল শুকতারা।