যা তুমি লিখতে পারনি
-সরকার ফজলুল হক


লাখো মানুষের শ্রদ্ধা আর ভালোবাসা নিয়ে
নুহাশ পল্লীর লিচু গাছতলায় চির নিদ্রায় মগ্ন
তুমি হুমায়ূন,পৃথিবীর কোন স্মৃতিই তোমাকে
জাগাতে পারবে না বলেই তোমার লেখনী চিরস্তব্ধ ।
তারা কি পেল ?যারা তোমার পিছু টেনে ধরেছিল ?
তোমাকে নোংড়া মনের মানুষ ভেবে উপহাস করছিল ?
তারা জানেনা - অগণিত কাঁটার আঘাতে হৃদয়
ভান্ডার যখন জর্জরিত লেখকের লেখনী হয়
তখন তীখ্ন,যা তুমি লিখতে পারনি ।
তারা কি পেল ? যারা তোমাকে ভালোবাসতে পারেনি ?
তোমার অবয়ব নিয়ে কুতসা রটনায়
সব সময় ব্যস্ত দিন কাটাত ?
তারা জানেনা - সকলের ভালোবাসায় মনের
মণিকোঠা যখন টুই-টুম্বুর তখন লেখনী হয়
তীখ্নতর,যা তুমি লিখতে পারনি ।
তারা যখন নিজ মুখে বৃদ্ধাংগুল চুষে,
লজ্জায় দিবালোকে দাঁড়াতে পারেনা,
নিজের মাথার চুল নিজেই ছিঁড়ে,কলংকের
কালিমায় ঢাকা পরে তাদের চলার পথ,
নিজের আগুনে পুড়ে হয় নিজে ছাড়খার,
তারা জানেনা - লেককের লেখনী হয় তখন
তীখ্নতম,যা তুমি লিখতে পারনি ।
তাদের আত্মঅহংকার যখন আস্তাকুড়ে নিক্ষেপিত,
সমগ্র পৃথিবী যখন তাদের প্রাণ ভরে ঘৃণা করে,আয়নার সামনে দাঁড়িয়ে যখন তাদের বিদঘুটে
চেহারা দেখে নিজেরাই থু থু দেয়,
তারা জানেনা - লেখকের শব্দ ভান্ডার তখন পরিপূর্ণ
হয়ে বিশ্ব খ্যাত হয় ও লেখকের লেখনী হয় ভালোবাসার
অশ্রুজলে সিক্ত ,যা তুমি লিখতে পারনি ।