মুখ ভ্যাঙচানোর কবিতা
-সরকার ফজলুল হক


পৃথিবীর অনেকগুলো উপমা দিয়ে
একটা সুন্দর কিছু লিখলাম তোমার জন্যে,
আর অমনি তুমি অহংকারে গদগদ হয়ে পৃথিবীর
মাটি ছেড়ে আকাশে উড়তে শুরু করলে !
নিজেকে ভাবলে , এ আর কোন ছাই  ?
স্বর্গের অফুরন্ত সুবাসিত ফুল আমি,
পৃথিবীর কোন ফুলই আমার সাথে তুলনা হয়না !
আমার চোখের তুলনা হয় মায়াবী হরিণির সাথে,
আমার হাঁটুনি নজর কাড়ার মতো !
মাথার কেশ নাকি শ্রাবণের কালো মেঘের মতো,
সবাই বলে আমি নাকি জনপ্রিয়তার শীর্ষে !
আমার মন হেমন্তের মেঘ মুক্ত আকাশের মতো
বিশাল ! আমার হাসিতে নাকি মুক্তো ঝরে !
আমার কোকিল কন্ঠ সবার মনকে আকুল
করে তোলে ! আমার রূপ নাকি আকাশের
বিজলিকেও হার মানায় ! বাসন্তী রঙের শাড়ী
পড়লে নাকি সকলে চেয়ে থাকে ! বসন্ত জোয়ারে
সকলেই কল্পনার সাগরে ডুবে হাবুডুবু খায় !
কিন্তু শেষ পর্যন্ত একরঙা কাপড়ে নিজেকে রাঙিয়ে
সুন্দর করে সাজাতে হবে উত্তরসুরীদের মতো  !
মাথা ব্যাথার কয়েকটা ওষুধের নাম মনে রাখলেই
নিজেকে ডাক্তার ভাবা ঠিক নয়,তেমনি কয়েকটা
এলোমেলা কথা লিখে কবি ভাবাও ঠিক নয়,
তাইতো আমিও লিখিনা প্রেমের কবিতা,ভালোবাসার
কবিতা,ভালোলাগার কবিতা, বিরহের কবিতা,
রূপ বন্দনার কবিতা কিংবা তোমার-----------
নাক সিটকানো মুখ ভ্যাঙচানোর কবিতা !