রমজান মিয়ার রমযান
- সরকার ফজলুল হক


রমজান মিয়ার খোলা প্রাণ এলে মাস রমযান,
পর্দার আড়ালে করে শুধু ধূম-পান ।
পেট ভরে খায় নাতো, করে নাতো জলপান,
একা একা বসে থাকে আনমনে গায় গান ।
কখনো বা চেয়ে থাকে, কখনো বা চুপ ,
কি যেন ভাবে বসে - কি বা তার রূপ ?
তারপর বলে চলে বিরবির করে--------
কে তার কথা শোনে ? কে-ই বা ধরে ?
আমি যে ভুখা মানুষ করি নাতো রোযা,
সুদ , ঘুষ যারা খায় তারা করে রোয়া !
তারা নাকি সব বুঝে -  ইহকাল - পরকাল,
সুদ, ঘুষ খেয়ে তারা হয়ে গেছে বে-সামাল !
মিথ্যা জুয়াচুরি তারা করে ভুরি ভুরি
খামোখা করে শুধু আমায় নিয়ে বাড়াবাড়ি ।
ইফতার-সেহরীতে চুলাতে উঠেনা হাঁড়ি,
তাইতো সব ফেলে ছেড়ে থাকি বাড়ি !
আমি নাকি ‍‍‍‍‍‍‍‍‍ ‍মহাপাপী " তারা সবে বলে,
তারা যে লুটে খায় নানা ছলে কলে !
এ রকম রোযাদার চায় নাতো সে,
ভেবে ভেবে রমজান জোরে জোরে হাসে ।
গাছতলা বসে তাই দোয়া করে রমজান-
রহমত , মাগফেরাত , নাজাদ পাক সব প্রাণ ।


( ১৭ রমযান , ১৪৩৩ হিজরী সন )