ভালোবাসার সুখ পাখি
- সরকার ফজলুল হক


জানি, এ বিশ্বের অনেক
জায়গায় তোমার বিচরণ ক্ষেত্র,
যে দিকে চোখ যায় তার শেষ
সীমা পর্যন্ত তোমার বিশালত্ব ।
অসংখ্য ধন-রত্ন,মণি-মুক্তা দিয়ে
থরে থরে সাজানো ক্ষেত্রগুলো সব তোমার ।
একবার চোখ পড়লে- দৃষ্টি ফিরানো
সবার জন্য খুব কস্টকর ।
আকাশের হাজারো তারার মাঝে
তোমার স্বপ্নরাশি ছুটে চলছে
ঠিক সবারই মতো, চোখের পলকে---
এক প্রান্ত থেকে অপর প্রান্ত ।
ভাবতে গেলে সবার মন
জাল বুনবে লাগামহীন ভাবে,
কল্পনার এক রাজ্য থেকে অন্য রাজ্য
যা কোন দিনও থামবার নয় ।
মাত্র একটি ‍‌‌হা-হুতাশ তোমার সব
শূন্যতায় ভরে দিবে-------
যদি ভালোবাসার সুখ পাখিকে
মনের খাঁচায় বন্দী করতে না পারো ।