কালের স্রোতে
- সরকার ফজলুল হক


মুক্তাকাশের মুক্ত হাওয়ায় উড়তে চেয়েছিল
বলেই পাখি উড়ছে,
লাটাই এ বাঁধা সূতা বারবার ঘুড়ি টানলে-
এক সময় ঘুড়ি মুক্ত হয়, হয়তো তাই ।
জড়াজীর্ণ কায়াতে বারবার ঘূণে ধরলে
অসার হয়ে পড়ে সবকিছুই ,
জীবন যুদ্ধে একজন বীর যোদ্ধাও-
রণ পোশাক খুলতে বাধ্য হয় ।
গভীর সাধনা করেও সাধক তার
অস্তিত্ব খুঁজে পায় না ,
জ্ঞানীজন অজস্র জ্ঞান আহরণ করেও
অজ্ঞান হয়ে পরে,
বিচারকও একদিন বিচারের কাঠগোড়ায়
নিজেই গিয়ে দাঁড়ায় , আদেশ কর্তাও
একজন আরেক জনের আদেশের
অপেক্ষায় প্রহর গুনে -
কালের স্রোতে হারিয়ে যায় সবই ।
পাখি একদিন তার সুরেলা কন্ঠ হারিয়ে-
অদ্ভুত স্বরে ডেকে ওঠে , হয়তো তাই
কবিতাও তার ছন্দ হারিয়ে সকল উপমা ভুলে
আধুনিকতায় গা ভাসায় ।