ইক্কা মিয়ার চামচা
- সরকার ফজলুল হক


ইক্কা ভাবে চারদিকে এত চামচা তার
এদের জ্বালায় পথ চলা হয়েছে বুঝি ভার ।


একদিন দেখে এক চামচা নিল তার জুতা,
আরেক চামচা দাঁত দিয়ে কাটে জামার সূতা ।


চামচারা সব সালাম দিয়ে থাকে পাশে বসে,
কোন চামচা চিমটি কাটে, কোন চামচা হাসে ।


ইক্কা ভাবে সব চামচা আমায় থাকে ঘিরে,
কাজের লোকের হয়না দেখা সকলে যায় ফিরে ।


বন্ধুরা সব ভেবে বলে ইক্কা গেছে ভুলে ,
চামচার দল ডুবাবে তারে কথার ছলে ছলে ।


এক চামচা বলেই বসলো ‌ "কবি "রা সব ছাই ,
বসে বসে খায় "কবি"রা লাভের কিছু নাই ।


ইক্কা মিয়া চিন্তা করে এটা কেমন কথা !
পথ দেখায়, আলো দেয়, লিখে অনেক লেখা ।


ইক্কা বলে সূর্যটা আজ পশ্চিম দিকে ওঠে ,
চামচারা কয় জি হুজুর বটে সঠিক বটে ।


একদিন তাই ইক্কা মিয়া চলে গেল থানা ,
দারোগা ছিল বন্ধু তার খুবই চেনাজানা ।


সুযোগ বুঝে চামচারা সব এলো পিছু পিছু ,
সবাই নিল তল্পাতল্পি মাথায় কিছু কিছু ।


থানায় এসে ইক্কা মিয়া বলে হেসে হেসে,
ব্যাংকের টাকা লুট করেছি বস্তা ঠেসে ঠেসে ।


চামচারা সব উঠলো বলে জি হুজুর জি ,
থানাদার বললো উঠে ছি ছি ছি সব মিথ্যাবাদী ।


মিথ্যা সাক্ষী দেয়ার তরে চামচার হলো জেল ,
চামচারা সব দেখলো শেষে ইক্কা মিয়ার খেল ।