যাচ্ছেতাই
-সরকার ফজলুল হক


তুমি নির্দেশ মানবে না ,না মানো ,
উপদেশের প্রয়োজন নেই, বেশ ভালো,
বন্দেগী করবে না , না করো ,
কারো কবিতা পড়বে না, না পড়ো ,
মিথ্যা কথা বলতে নেই ,তুমি বলবে বলো,
হিংসা করতে নেই, তুমি করবে করো,
সুদ,ঘুষ খেতে নেই,তুমি খাবে খাও,
আত্নহত্যা করতে নেই , তুমি করবে করো,
ধুমপান করতে নেই, তুমি করবে করো,
সোজা পথে চলবি না, না চলো ,
ভাল পথে চলতে হয়,চলবি না বুঝবি,
রাস্তার মাঝ দিয়ে চলতে চাও, চলো,
পরিশ্রম করতে হয়,না করবি না করো,
আস্তাকুড়ে থাকতে চাও, থাকো,
সাগরে ডুবতে চাও, ডুবো,
পাগল সাজতে চাও, সাজো,
জংলী সাজতে চাও, সাজো,
বেহায়া, বে-শরম হতে চাও , হও,
কারও কথা শুনবি না ,না শোন,
ধ্বংস হতে চাও, হও,
তবে শেষ কথা জেনো-
এ পৃথিবী কারো জন্য থেমে থাকবে না,
আর অযথা ‍যাচ্ছেতাই' করে সৃষ্টিকর্তার
বিন্দুমাত্র কোন ক্ষতিো হবে না ।