সাক্ষাতকার
-সরকার ফজলুল হক


ও'খান কে ?
- আমি পথিক ।


তোমার সাথে কি ?
-আমার বাবা-মা'র দোয়া ।


তোমার মনে কি ?
-মনোবল আর ঈমান ।


মুখে হাসি কেন ?
-ফাগুন এসেছে তাই ।


চোখে জল কেন ?
-আকাশে মেঘ করেছে ।


এত অশ্রু ঝরছে কেন ?
-বর্ষা নেমেছে বুঝি ।


ওরা তোমায় মারলো কেন ?
-প্রতিবাদ করার ক্ষমতা নেই ।


ওরা তোমায় ঠগলো কেন ?
-ওরা ঠগাতে জানে ।


তোমার কিছু বলার নেই ?
-ভালো থেকো, সুখে থেকো ।


যাচ্ছ কোথায় ?
-না ফেরার দেশে ।


কি রেখে যাচ্ছ ?
-স্মৃতি আর অকৃত্রিম ভালোবাসা ।


আবার কবে দেখা হতে পারে ?
-তুমি আসবে যেদিন ।