ওরে- তুই হেরেছিস
- সরকার ফজলুল হক


নিজ পায়ে কুড়ালটা মেরেছিস,
মাঝ নদী পেড়িয়ে
কুলে এসে ডুবেছিস,
ওরে - তুই হেরেছিস ।


ধন দৌলত হারিয়ে
মণি-মুক্তা ফুরিয়ে
ঝিনুকের খোসা তুই ধরেছিস,
ওরে - তুই হেরেছিস ।


কুল ভেবে ভুল করে
লাফটা যে দিয়েছিস
ভাটা স্রোতে বেয়ে বেয়ে
নোনা পানি খেয়ে খেয়ে
ঢাক হয়ে তুইতো ফুলেছিস,
ওরে - তুই হেরেছিস ।


জাহাজের ক্যাপ্টেন
বাজালোরে সাইরেন
জাহাজটা ছুটলো হিস্ হিস্ ,
ওরে - তুই হেরেছিস ।