আমি 'অপরাজেয়  ৭১ '
- সরকার ফজলুল হক


৪১ বছর পরে -------
টাঙন নদীর পাড়ে ওটা কে দাঁড়িয়ে ?
আমি ' অপরাজেয় ৭১ ' ।


নতুন প্রজন্মকে আমার মনের কথা বলবো বলে-
বেশ তাহলে বলো - আমাকে দেখলে তোর মনে পড়বে
সই বজ্র কন্ঠের কথা ,মহান মুক্তি যুদ্ধের
কথা,ঠাকুরগাঁওয়ের সেই রিক্সাওয়ালা শহীদ মোহাম্মদ আলীর কথা,নরেশ চৌহানের কথা,ঝাটিভাঙার মর্মান্তিক গনহত্যার কথা,খুনিয়া দিঘির রক্তাক্ত লোমহর্ষক হত্যা যজ্ঞের কথা, ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আনা স্বাধীনতার কথা,লাল-সবুজ পতাকা আর বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম মানচিত্রের কথা ।


নতুন প্রজন্ম তোকে মনে রাখবে এটা ভাবলে কেমনে ?


কেন ইএসডিও'র ড.মুহম্মদ শহীদ উজ জামান ও তার বিশাল কর্মীবাহীনি ৪১ বছর পরেও আমাকে মনে রেখেছে,আর সমগ্র জাতি মনে রাখবে বলেই তোকে এ কথা শুনালাম আর কবিতা লিখলাম । এটা আবার কেমন কবিতা হলো তাই না ?


'অপরাজেয় ৭১' তোমায় হাজার সালাম ,
তোমার পায়ে ফুল দিয়ে বরণ করে নিলাম ।
ফুল দিয়ে শপথ নিবে অনেক অনেক জনে,
দেশটা হলো রক্তে কেনা রেখো সবাই মনে ।


(পটভূমি - বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪১ বছর পরে ঠাকুরগাঁওয়ের কৃতি সন্তান ইএসডিও'র নির্বাহী পরিচালক ও দৈনিক লোকায়ন এর ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান জনাব ড.মুহম্মদ শহীদ উজ জামানের উদ‌্যোগে,ইএসডিও'র অর্থায়নে এবং ঠাকুরগাঁও জেলা প্রশাসনের তত্বাবধানে টাঙন নদীর তীরে 'অপরাজেয় ৭১ ' নামে একটি স্মৃতিসৌধ নির্মান করা হয় । এই স্মৃতিসৌধকে স্মৃতিপটে রেখেই এ কবিতা নিবেদিত হলো ।)