নদ-নদীর প্রেমালাপ
-সরকার ফজলুল হক


নদ বলে, ওরে নদী চলো ধীরে ধীরে
নদী বলে, ওরে বোকা আমি চলি জোরে !


তোমায় যখন গরম লাগে আমায় লাগে ঠান্ডা,
তুমি খাও তেঁতুল টক,আমি ছানা মন্ডা !


তুমি যখন বেণী বাঁধ ঘরের কোণে বসে
আমি তখন যুদ্ধ করি জমি চষে চষে !


তুমি যখন গান গাও চিকন গলার স্বরে
আমি তখন গরু হাঁকাই ঐ পাহাড়ের ধারে !


তুমি যখন রান্না করো মশলা বাঁটে দিয়ে
আমি তখন ঘ্রাণ পাই শয়ন খাটে শুয়ে !


আমি যখন মাঠে গিয়ে তুলে আনি ফুল
তুমি তখন বসে খাও কাঁচামিঠা কুল !


আমি যখন বসে হাসি চাঁদের হাসি দেখে
তুমি তখন চলে যাও আমায় একলা রেখে !


তুমি যখন কামাই করো আমিও কামাই করি
টাকার থলে ঝন ঝনাঝন নেইতো মোদের জুড়ি !


নদী বলে, ছা পোষরে তোমার তো নেই ছা
আমি গেলাম সাগর পানে ধুইতে আমার গা !


নদ বলে, সাগর জলে বিপদ রাশি রাশি
আমার নদে চান করালাম হইলে নাতো খুশি!


কথায় কাজে বাস্তবতায় কিংবা চলার দিক
মিল-অমিল স্বাধীনতায় থাকাই স্বাভাবিক !


পাহাড় থেকে শুরু করে সাগর জলে এসে
কাজের সঙে কাজ মিলাই আঙুল চুষে চুষে !