কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন
                                (গীতি কবিতা )
-সরকার ফজলুল হক


মুছিও না আঁখি জল,
ওরে ...ও ...পাগল,
মনটা ভেঙে খান্ খান্ হবে (২) কাঁচেরই মতন,
কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন ।।


চোখ বুজে তুই কাঁদবি শেষে,
মন পাখি তোর উঠবে হেসে...রে,
তোর হৃদয় জুড়ে ঘটবে যখন (২) হৃদয় ভাঙাক্ষণ,
কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন ।।


চোখের জলে ধুয়ে দে তোর মনের যত তাপ,
রতন যে তোর খাঁটি হবে থাকবে নাতো খাদ,
মনের মাঝে বসাও এনে (২) তোর আপন জন,
কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন ।।


নারী,বাড়ি, টাকা-কড়ি,
স্বামী-সন্তান সকল ছাড়ি ...রে
ছুটে চল মন তাড়াতাড়ি (২) ভেঙেরে স্বপন,
কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন ।।


অভাগা ফজলু বলে..
বুক ভাসাও চোখের জলে ...রে..
মনকে তোর বিদায় কর (২) যেথায় যাবে মন,
কেঁদে কেঁদে পাবি শেষে অমূল্য রতন ।।