নামের দরদী !
-সরকার ফজলুল হক


শুয়ে বসে খাও দাও,তোর হলো ভাঙা নাও,
খামাখা বর সেজে তুমি কানের কাছে ঘেনঘেনাও ?
না আছে বাড়ি গাড়ি,না আছে তোর জমিদারী,
তেল আনতে নুন ফুরায়,করছো কেন বাহাদুরী ?
রত্নাগড়ের রতন পাড়,তারপাশে নদীর ধার,
সখা সখির সমাহার,ছিলো অনেক বেসুমার।
থাকতো সবে আমায় ঘিরে করতো সবে গান,
রঙ তামাশায় ভাসতো জীবন জুড়াতো যে প্রাণ।
পানতা ভাতে ঘি খেতাম, আর গোস্ত ভাতে ডিম,
তোর ঘরে এসে খাই আলু-ভর্তা, সীম !
স্বপ্নাগড়ের “আলতু মিয়া” রাতে মোবাইল করে,
হেসে হেসে কথা কয় প্রাণটা রাখে ধরে।
সাগর কলা,সবরী কলা,আছে আরো ছলা কলা,
তার আছে সুখের ভেলা,তুই তো শুধুই দিতি জ্বালা।
তাইতো তোরে ফেলে গেলাম “আলতু মিয়া’র খোঁজে,
কষ্ট, দু:খ সব  ভুলে হাসবো রোজে রোজে।
শাসন করো,শোষন করো,আরো ভাঙো নদী !
তোর মুখে “ছাই” দিলাম রে , নামের দরদী !
সব কিছুরই শেষ থাকেরে জ্ঞানী জনে বলে,
হিসেব সবার শূন্য হয় এক চোখেরই পলে।