আমি আছি
-সরকার ফজলুল হক


তুমি ভেবেছিলে,
আমি তোমাকে ফেলে পালিয়েছি !
ভেবেছো যে আঘাত দিয়েছি
সে আঘাতে হয়তো আমি মরেই গেছি !


আরে না মরবো কেন ?
কারণ তুমি বলেছিলে আমি আছি,
আমি ছিলাম,আমি থাকবো।
সেটাকে বিশ্বাস করেইতো আমার পথ চলা ।
আমি তোমার সাথে কল্পনার
রঙ হয়ে সারা বিশ্ব ঘুরেছি সর্ব ক্ষণে,
তোমার সাজানো বাগানে আমাকে
ব্যবহার করেছো আমার খুব মনে আছে ।


ফুটপাতে পড়ে থাকা ময়লা
আবর্জনার কাগজে মানচিত্র ছিলো,
সে মানচিত্রের রেখা ধরেই তোমার
নীলপদ্মের দেশে যাবার পথ নির্দেশনা ছিলো ।


কথা ছিল নীলপদ্ম,হীরা,মানিক,মুক্তো,
আহরণ করে তোমাকে ফিরতে হবে,
শেষে মানচিত্রের সব রেখা মুছে দিয়ে
ফিরবার পথ খোঁজ তুমি অন্য কোন কাগজে ?


আমার বুকে জ্বল জ্বল করছে তোমার মুছে ফেলা
মানচিত্রের সব রেখা,
দাম্ভিকতায় তোমার মনের চোখ
বন্ধ হয়ে গেছে চিরতরে,তুমি সর্বহারা ।