নষ্ট হলো সকল সাধনা
        ( গীতি কবিতা )
- সরকার ফজলুল হক


নষ্ট হলো সকল সাধনা হায়রে
শেষ হলো মোর সকল সাধনা , ও মন রে ( ২ ) ।


এ সুন্দর দেহ খাইলো মাটি
নষ্ট হলো পরিপাটি  (২ )
এ কথা বুঝতে পারলাম না , ও মন রে (২ )
নষ্ট--------------------------(২) ।


মনের দামে মন কিনলাম
সেই মনেরে ছাইড়া গেলাম (২ )
মনের দু:খ মনে রাখলাম
তোরে কইলাম না , ও মন রে (২ )
নষ্ট হলো----------------------(২) ।


যারে নিয়ে করলাম আশা
সে যে হলো অমানিশা (২)
আশায় আশায় সব হারালাম
তারে পেলাম না , ও মন রে (২)
নষ্ট হলো----------------------(২) ।