স্বপ্নে তোরে দেখেছি
- সরকার ফজলুল হক  


স্বপ্নে তোরে দেখেছি সত্যি বলি তোরে,
হাতে হাত রেখেছি নির্জন এক ঘরে।
মধু মাখা হাসি তোর হৃদয়ে দেয় দোলা,
বহ্নি যেন করে খেলা রাত দুপুরের বেলা।
মন পাখি লুকিয়ে আছে তোর মন মাঝে,
তাইতো সে গান গায় সকাল বিকাল সাঁঝে।
এ ডাল থেকে উড়ে পাখি ঐ ডালে বসে,
সারা গা ভিজলো বুঝি তোর মধু রসে।
সাত সাগরের ধন যেন তোর নয়ন সাগরে,
মণি-মুক্তা সব তুচ্ছ, হউক না কেন হীরে !
কান্নাতে তোর ঝর্ণা বহে কপোল খানি বেয়ে,
মন ফোয়ারায় ছুটতো বান উঠলে আমি নেয়ে !
মনের ভাঁজে ছড়িয়ে আছে সুখ রাশি রাশি ,
কোনটা রাখি কোনটা ছাড়ি ভাবি বসি বসি ।
তুইও তো জড়িয়ে আছো স্বর্ণ লতার মতো,
কেমনে বুঝাই তোরে আমি ভালোবাসি কতো ?