আমি মুক্ত হয়েছি
- সরকার ফজলুল হক


যাওনা কেন নদীতে ? স্বচ্ছ গাঢ় নীল জলে
তোমার বেদনায় স্নাত নয়ন দুটি ধুয়ে নিতে ?
আকাশের শেষ সীমা থেকে পৃথিবীর শেষ কোণা
পর্যন্ত তোমার দোলনার লতাগুলো বাড়িয়ে দাও।
জোছনার রূপালী স্নিগ্ধ আলো হয়ে ছড়িয়ে পড়ো
সেই অন্ধকারে, যেখানে কোনদিন ভালোবাসার
দীপ কখনো কেউ জ্বালেনি ।
অসংখ্য ধন রত্ন হয়ে------------------------
ঝরে পড়ো সেই অনাহারে থাকা ভিক্ষুকের ঝুলিতে,
শূন্য মায়ের কোলে ফুটফুটে  শিশুর  হাসি নিয়ে
চরম শান্তির বাসা বুনো নিপূণ শিল্পীর মতো ।
যুদ্ধাহত সৈনিকের পাশে গিয়ে দাঁড়াও তোমার
রসদ আর সেবন যোগ্য ভালোবাসা নিয়ে !
মিথ্যা প্রলোভনে নিছক পড়ে থাকা জীবন থেকে
সকলকে মুক্ত করে দেয়ার স্লোগান রচনা করো ।
সকলকে চিৎকার করে বলে দাও আমি মুক্ত হয়েছি
ছিন্ন করেছি বন্দী জাল ---------------------,
অভাব, অশান্তি ,অন্যায়, অসত্য,অসুন্দর,বঞ্চনা,
গঞ্জনা,আর নির্যাতনকে পদদলিত করে !