গাধার স্বপ্ন
- সরকার ফজলুল হক


হাতির গলায় দড়ি দিতাম,শিকল দিতাম পায়,
মল-বিস্টা তার দামী বেশি,ভাবে যে গাধায় !


হাতি ধরতে হাতি লাগে,আরো লাগে খেদা,
হাতির শূঁরে কলা লাগে ভাবেনিতো গাধা ।


দিবা স্বপ্নে গাধা তাই চলে ধীরে ধীরে,
জীবন নদী পেরিয়ে গেছে চায়নি সেতো ফিরে।


অন্ধকারে পথ চলে সে আপন পথ ভুলে,
জ্ঞান পাপীরা ডুবে শেষে সাগর ভরা জলে ।


হাতির জাগায় হাতি মানায়,গাধার জাগায় গাধা,
মজনুর সাথে লাইলী মানায়,কৃষ্ণের সাথে  রাধা।


হোঁচট খেয়ে পড়লো গাধা দিবা স্বপ্ন দেখে,
সব আশা তার ভঙ্গ হলো ধুলো-বালি মেখে।