' জয় মাল্য ' জয় করো
- সরকার ফজলুল হক


সাবধানে পা ফেলো বিষধর সাপটা ফণা তুলেছে ,
বায়ু কোণে মেঘ করেছে , বায়ু মন্ডল উত্তপ্ত হয়েছে ।


বিষাক্ত গ্যাস মিশে যাচ্ছে সুন্দর পরিবেশে ,
মুখোশ পড়ে অদম্য সাহস সংগ্রহ করো নিমিশে ।


গভীর জংগলে তুই ভয় পেয়োনা ঐ জংলীটাকে ,
তোর সাথে পাঞ্জা লড়বে হিম্মত রাখো বুকে ।


তুইতো অজেয় বীরের জাতি, মরবে না হয় মারবে ,
তুইতো পণ করেছিস বাঁচার জন্যে এ সুন্দর ভবে ।


পিছ পা হওনি তুই শত বিপদে , এগিয়ে গেছো সামনে,
হাল ধরো পালতোল,বাজাও রণ সংগীত জিতবেই রণে।


তোর সঙে সত্য রয়েছে , আর সত্য ভালোবাসে যে,
তুই তারই মনোনিত ,শত বিপদেও থাকো ধৈর্য্যে।


জানি অসংখ্য তীরের চিহ্ন রয়েছে তোর হৃদয়ে,
জেগে ওঠো 'জয় মাল্য ' জয় করো তোর বিবেক দিয়ে।