নীল কণ্ঠ তুই
- সরকার ফজলুল হক


আরে তুই কেন চুপ ?
কী তার ভেদ ? কী তার রূপ ?


মাটি থেকে আকাশ সম উঁচু হয়ে ,
আঘাত হেনেছে তোর ভগ্ন হৃদয়ে !


পরিকল্পনার দ্বারে কোন খিল ছিলনা,
সেথা অজস্র চিহ্ন এঁকেছে হিংস্র হায়েনা !


বিষধর সাপের ছিল অবাধ বিচরণ,
যার একটু আঁচড়ে ছিল নির্ঘাত মরন !


টর্পেডো,মাইনের মতো ছিল দূর্বার শক্তি,
সে আঘাত থেকে কেউ পেতো না মুক্তি ।


আকাশ থেকে ভেঙে পড়া বজ্র শিলার মতো আলিঙ্গন,
হয়তো বিচারের শেষ দিনেও থামবে না এর কম্পন ।


ঘাত-কষাঘাতে সর্বাঙ্গ তোর রক্ত নদী দিয়ে স্নাত,
পিপাসা কাতর কণ্ঠ,শুষ্ক মরু ভূমির মত উত্তপ্ত ।


হায়রে হতভাগা,গো-গ্রাসে নির্বিঘ্নে গুণছো ক্ষণ,
নীল কণ্ঠ তুই,অবারিত দিগন্ত জোড়া তোর মন ।