ধ্যাৎ ছাই
- সরকার ফজলুল হক


আরে ঐ বুঝলি কথা -
গাছের ছিল লম্বা মাথা !


সেথা ছিলো পাখির বাসা,
বাসা ছিলো ডিমে ঠাসা ।


হ্যাঁ হ্যাঁ বুজছি দাদা,
সেখান থেকে দেখছি চাঁদা ।


রঙ বেরঙের ডানা মেলে ,
প্রজাপতি বেড়ায় খেলে ।


বসে বসে তারা গুণি,
তুই বল আমি শুনি ।


রাজকন্যা আর রাজপুত্তুর,
স্বপ্নে গেলো অনেক দূর ।


গগন থেকে গগনে,
ছুটছে আপন মগনে ।


জমিন থেকে আসমানে,
ছুটলো ঘোড়া পবনে ।


তোর কথা বুঝে তাই,
বসে বসে ঢোল বাজাই ।


বলি কথা ইশারায়,
তুই ছুটিস ছটফটায় ।


জীবনের এ আল্পনায়,
এঁকেই গেলাম বেদনায় ।


বলার যে আর বেলা নাই,
তাইতো বলি ধ্যাৎ ছাই  !