সব ছিল - শুধু
- সরকার ফজলুল হক


টাকা ছিল.পয়সা ছিল
ধন ছিল, দৌলত ছিল,
সোনা, রূপা,হীরা, মানিক,
জায়গা, জমি. ঘর,বাড়ি সব ছিল-
শুধু -  মনে শান্তি ছিল না ।


রং ছিল,ঢং ছিল,
পড়া ছিল,লেখা ছিল,
ভদ্র,নম্র,অভিজ্ঞ, যোগ্য,কথা,মাথা,
ছলা,কলা,হাসি,কাশি সব ছিল-
শুধু - ভালোবাসা ছিল না ।


ছেলে ছিল, মেয়ে ছিল,
বউ ছিল,জামাই ছিল,
বাপ,মা,দাদা,দাদী,নানা,নানী,
ফুপা,ফুপু,স্বামী,বৌমা সব ছিল-
শুধু -  একটা পা ছিল না ।


রূপ ছিল,যৌবন ছিল,
চোখ ছিল,চুল ছিল,
আয়না,গয়না ,জামা,জুতা,প্যান্ট,
টাই,ক্লিব,চূড়ি,কাঁটা,ফিতা সব ছিল -
শুধু -  চরিত্র ছিল না ।


আশা ছিল,ভরসা ছিল,
সুখ ছিল, স্বপ্ন ছিল,
হাতি,ঘোড়া,রথ,পাখি,
উট,দুম্বা,ঠমক-চমক সব ছিল -
শুধু - প্রাণটা ছিল না ।