বিয়ে নামের প্রহসন
           - সরকার ফজলুল হক


ঢাক ঢোল করতাল বাজিয়ে
ওরা যে খেলা খেললো-
শেষ পর্যন্ত তুইও তাই খেললে !


হ্যাঁ, হ্যাঁ তুই ঠিক বলেছিস-
তোর ঘরে এসে ভাত রেঁধে
রাত কাটলাম,ছেলে পুলের মা
হলাম,জীবন যৌবন সব ফুরালাম,
গাড়ি,বাড়ি,সোনা দানার মালিক
করে দিলাম,সে কথা তো বললে না ?


তুই ঠিক বলেছিস, সব কিছুর দরকার
শুধু আমারই ছিলো বুঝি ?
তোর বাপের বাড়িতেই যদি থাকার
ইচ্ছে ছিলো-তাহলে পাল্কির বেহারার
হুঃ হাঃ গান শুনতে শুনতে এসেছিলেই
বা কেন ? বিয়ে নামের প্রহসনটা
না করতেই পারতে ? তাদের মত
ঘটা করে একটা গাধাকে বিয়ে করার
তোর খুব দরকার ছিলো তাই না ?

ও, তাই বলে আমার স্বাদ আহ্বলাদ কিছু
নেই ? আমার ব্যক্তি স্বাধীনতা নেই ?
বিয়ে মানে কি বন্দী জীবন ? তোর আদেশ
নিষেধ সব সময় শুনতেই হবে ?
আর এ জন্যই তো ওদের মতই খেললাম ।