শেষ হবে রঙ্গ খেলা
               - সরকার ফজলুল হক


ভাল বাসায় ভালুক ছিল
তালুক ছিল নারে ,
ভালোবাসায় ছলনা ছিল
জানলো সবে পরে ।
ধ্বংস হয় নিজের সুনাম
পরের বদনাম করে ,
রতন যতন সবই হারায়
ভুলের ভেলায় চড়ে ।
লুকিয়ে রেখে নিজের দোষ
পরের ঘাড়ে চাপাও ,
কালসাপে মারবে ছোবল
যতই তুমি নাচাও ।
শেষ হবে রঙ্গ খেলা
গোধূলী হবে পার ,
স্মৃতির রঙ মুছবে নারে
নামলেও অন্ধকার ।
লতা যেমন বৃক্ষ হয়না
বৃক্ষ হয়না লতা ,
বৃক্ষ তেমন নগ্ন দেখায়
রয়না যখন পাতা ।
পথহারা পথিক যেমন
পথের খোঁজে চলে ,
পথ হারিয়ে বেলা শেষে
ভাসে চোখের জলে ।