তোমার কথা মনে পড়লে
- সরকার ফজলুল হক


তোমার কথা মনে পড়লে -
আমি অট্টহাসিতে ফেটে পড়ি,
আবার কোন সময় কল্পনার সাগরে
অবগাহন করি,অতি ধীরে সন্তর্পণে ।
তোমার কথা মনে পড়লে -
আমার চোখ লাল হয়ে উঠে পশ্চিমাকাশের
অস্তাচল সূর্যের মত ,আবার কখনও
মিলে যাই ঘোর অন্ধকারে ।
কি অপরূপ সাজে তুমি সজ্জিত,
সবুজ গালিচায় শুয়ে কখনও দোল খাও
কখনও সোনালী মাদুরে বসে শান্তির
পরশ বিলিয়ে যাও ।
তোমার বিদ্রোহী মনে ঝড় উঠলে
তুমি সাজানো ফুল বাগানগুলো আবারও
নতুন করে সাজাবার প্রতিজ্ঞা গ্রহন করো ।
তোমার কথা মনে পড়লে আমার প্রিয়জনের
কথা মনে পড়ে ,
আর ঐ সুনামধন্য সনদপ্রাপ্তদের কথা ,
দু‘চোখ ভরে স্বপ্নগুলো ভাসতে
থাকে অথৈ সাগরে,
মন থেকে অজান্তে বেড়িয়ে আসে
একটি কথা - চমৎকার আহা কী চমৎকার ।