ইদানীং কোন ক্লান্তি আমাকে আর ক্লান্ত করেনা;
চোখের ভেতর, জেগে থাকা পাপড়ির ভেতর
ঘুম-গুলোসব জোয়ার ভাটার মতো দুললেও
আমাকে সে কভু কাবু করেনা।
সে আমার পাশে এসে অল্প বসে
অন্যকারো কাছে চলে যায় মৃদু হেসে ।
কোন আবেগ ছোয়না আমাকে আর, বলেনা
আবেগেরও শক্তি আছে স্পর্শ করার।
আমার জীবন এখন ধূলিকণার মতই উড়ে চলে
লক্ষ্যহীন ভাবে,
আমার জীবন সাগরের ফেনার মতই
ভেসে থাকে অনুভবে।
আমি কারো উপকারে আসিনা, কারো অপকারে আসিনা,
আমি কারো ঘৃণায় থাকিনা, কারো প্রাণের বীণায় থাকিনা।
আমাকে কারো শব্দে দেখিনা, কারো স্তব্ধে আঁকিনা।
আমি কারো আশায় নেই, কারো নেশায় নেই
আমি কারো গল্পে নেই, কারো কল্পে নেই।
আমি এখন এমনই একজন
সাধারণের চেয়েও নিম্নতর সাধারণ।
আমি এমনই একজন
জীবন সহ নির্জীবের মতন।
আমার জীবন
জড় পদার্থের জড়তার মতন।